আবুল কালাম, চট্টগ্রাম :

বন্দর নগরী চট্টগ্রামের দুই থানা কোতোয়ালী ও বাকলিয়ায় ২ জনের নামে দায়ের হওয়া ইয়াবা মামলায় দুই জনের ৫ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২১ নভেম্বর) চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঁঞার আদালত এ রায় দেন।

দণ্ডাদেশপ্রাপ্ত দুজন হলেন- মুন্সিগঞ্জ জেলার লৌহজং থানার কোর হাটি এলাকার মো. ফজলুর রহমানের ছেলে মো. মাসুদ রানা (৪৩) ও কক্সবাজার জেলার মহেশখালী থানার কালারমারছড়া এলাকার মো. সুলতানের ছেলে আরব আলী (২৩)।রায়ের বিষয়টি নিশ্চিত করেন আদালতের বেঞ্চ সহকারী মো.ওমর ফুয়াদ

মামলার নথি থেকে জানা যায়, ২০২০ সালের ১ মার্চ নগরের কোতোয়ালী থানার ব্রিজঘাট রোড ফিরিঙ্গি বাজার এলাকা থেকে মো. মাসুদ রানাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে ২ হাজার ৫৫০ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

২০১৪ সালের ২২ সেপ্টেম্বর নগরের বাকলিয়া থানার লিজা ক্লাবের সামনে থেকে আরব আলীকে ২০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। দুই ঘটনায় থানায় মামলা হলে দুই মামলায় তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দেওয়ার পর ২ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু হয়।
মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মো. নোমান চৌধুরী বলেন, সাক্ষীর সাক্ষ্য-প্রমাণে ইয়াবার দুই মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত আসামি মো. মাসুদ রানা ও আরব আলীকে ৫ বছর সশ্রম কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন। দুই আসামি জামিনে গিয়ে পলাতক। সাজা পরোয়ানামূলে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

মামলা পরিচালনায় পিপিকে সহযোগিতা উদীয়মান তরুন ও অভিজ্ঞ আইনজীবী মোহাম্মদ আবু ঈসা।